অনেক রোগী বা রোগীর অভিবাবক জ্বীন ধরা, যাদুগ্রস্ত, নষ্ট করা, বান মারা, বিয়েতে বাধা, স্বামী-স্ত্রীর মনমালিন্য, কোন রোগ ধরা পড়ছে না, বহু দিন থেকে অসুস্থ, পাগল এধরণের আরোও বিভিন্ন রোগের জন্য দুর থেকে রোগীর নাম, মাতা-পিতার নাম দিয়ে ইস্তেখারা, আশোর বসিয়ে বা হাজিরা নিয়ে ইত্যাদির মাধ্যমে সমস্যা বা রোগ কি তা জানতে চান।

দুর থেকে রোগ নির্ণয়ের একাজ গুলো গণক, যাদুকর, তান্ত্রিক, সাধক, বৈদ্য বা ধোকাবাজরা করে থাকে যা সুস্পষ্ট কুফরী। এদের মাধ্যমে রোগ নির্ণয় বা চিকিৎসা করালে ঈমান-আমল নষ্ট হয়ে যাবে।

দেখেন এসব শিক্ষিত সচেতন লোক গুলো দুর থেকে কোন ডাক্তারকে রোগ নির্ণয়ের জন্য বলে না। কারন এটা জানে যে দুর থেকে কোন ডাক্তারের পক্ষে রোগ নির্ণয় সম্ভব নয়। ইসলামের ঝাড়-ফুক (রুকিয়াহ) অন্যান্য চিকিৎসার মত একটি শরিয়ত ভিত্তিক বিজ্ঞান সম্মত চিকিৎসা পদ্ধতি। লক্ষণের উপর ভিত্তি করে, এসেসমেন্ট করে, অভিজ্ঞতার আলোকে চিকিৎসা দেয়া হয়ে থাকে। এখানে আধ্যাতিক বা গাইবী কোন তরিকায় রোগ সম্পর্কে জানা বা চিকিৎসা দেয়ার যারা দাবী করে এরা গণক, যাদুকর, তান্ত্রিক অথবা ধোকাবাজ। এদের সার্ণিধ্যে গেলে ঈমান ও যাবে, সম্পদ ও যাবে। হে বিশ্বাসীগণ সাবধান।

মনে রাখবেন ভবিষ্যতের কোন কিছু করতে চাইলে “ইসতিখারা” আর অতীতের জন্য হলো “রুকিয়াহ”। ইসতিখারা ভবিষ্যতের জন্যই যে করতে হয়, তা অনেকেই জানেন না।

আমাদের সমাজে ইসতিখারার মাধ্যমে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া জিনিস খোজা হয়। হারিয়ে যাওয়া বা চুরি করা জিনিস ইসতিখারার মাধ্যমে খুজে পাওয়া সম্ভব হলে যথাযথ কতৃপক্ষ ইসতিখারাকারীদেরকে থানার সামনের ডেক্স-এ বসিয়ে রাখতো। এটি সম্পুর্ণ ইসলামী জীবন-যাপনের বিপরীত চর্চা। আল্লাহ আমাদের এধরনের ধোকা থেকে হেফাজত করুন।

অনেকে ইসতিখারার সাহায্যে চিকিৎসা ও রোগ নির্ণয় করে থাকেন বা দাবী করে থাকেন। মুলত: কোন কাজ করার ক্ষেত্রে (চিকিৎসা, রোগ নির্ণয়, চুরি বা হারিয়ে যাওয়া জিনিসের জন্য নয়) ইসতিখারার মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য ও পরামর্শ চাওয়া হয়।
ইসতিখারার মাধ্যমে রোগ নির্ণয় সম্ভব হলে যথাযথ কতৃপক্ষ ইসতিখারাকারীদেরকে হাসপাতালের সামনের ডেক্স-এ বসিয়ে রাখতো রোগ নির্ণয়ের জন্য। এটি সম্পুর্ণ ধোকাবাজি, ইসলামী জীবন-যাপনের সাথে এগুলোর কোন সম্পর্ক নেই। আল্লাহ আমাদেরকে সঠিক পথে পরিচালিত করুন।

লেখক: জনাব আব্দুছ ছবুর চৌধুরী

#Help Line :

#Dhaka Uttora : +88 01972 668 345 ,

#Sylhet Shahporan +88 01715 525 747

#Sylhet Kumarpara : +88 01704 992 056

(#মহিলাদের_জন্য পৃথক ব্যবস্থা এবং #মহিলা_থেরাপিষ্ট রয়েছেন)